লিড জেনারেশন কি? What is Lead Generation ?
লিড জেনারেশন হলো এমন একটি পণ্য যা ব্যবসার পরিষেবার জন্য সম্ভাব্য গ্রাহক বা "লিড" আকৃষ্ট করার এবং সনাক্ত করার প্রক্রিয়াকে বোঝায়। এই লিডগুলি হল এমন ব্যক্তি বা সংস্থা যারা ব্যবসার সাথে কিছু স্তরের আগ্রহ বা সম্পৃক্ততা দেখিয়েছে, যা ভবিষ্যতে অর্থপ্রদানকারী গ্রাহক হওয়ার সম্ভাবনাকে নির্দেশ করে। লিড জেনারেশনের চূড়ান্ত লক্ষ্য হল এই লিডগুলির সাথে একটি সম্পর্ক শুরু করা এবং লালন করা, যতক্ষণ না তারা একটি কেনাকাটা করে ততক্ষণ পর্যন্ত তাদের বিক্রয় ফানেলের মাধ্যমে গাইড করা।
আরএকটু সহজভাবে যদি বুঝতে চাই তাহলে লিড বলতে আমরা সাধারনত বুঝি একজন মানুষ অথবা একটি ব্যাবসা প্রতিষ্ঠানের তথ্য যার মাধ্যমে আপনি সেই মানুষটির কাছে অথবা ব্যাবসা প্রতিষ্ঠানের কাছে আপনার পন্যের মার্কেটিং করতে পারবেন । এখন প্রশ্ন হলো কিভাবে ?
একটি লিডে মুলত কী কী তথ্য থাকতে পারে?
Exmaple:
1. Name
2. Company Name
3. Email Address
4. Contact Number
5. Business Category
6. Company Address
7. Website Address
8 . Etc….
সম্ভাব্য গ্রাহকদের দৃষ্টি আকর্ষণ করার লক্ষ্যে বিভিন্ন বিপণন এবং প্রচারমূলক কৌশল জড়িত। এর মধ্যে কৌশল অন্তর্ভুক্ত থাকতে পারে যেমন:
1. বিষয়বস্তু বিপণন: মূল্যবান এবং প্রাসঙ্গিক বিষয়বস্তু তৈরি করা, যেমন ব্লগ পোস্ট, নিবন্ধ, ভিডিও বা ইনফোগ্রাফিক্স, যার Category লক্ষ্য শ্রোতাদের কাছে আবেদন করে এবং তাদের ব্র্যান্ডের সাথে জড়িত হতে উত্সাহিত করে৷
2. সোশ্যাল মিডিয়া মার্কেটিং: ফেসবুক, টুইটার, লিংডইন এবং ইনস্টাগ্রামের মতো প্ল্যাটফর্মগুলিকে ব্যবহার করে বিষয়বস্তু ভাগ করে নেওয়া, অনুগামীদের সাথে যুক্ত হওয়া এবং ব্যবসার ওয়েবসাইটে ট্রাফিক চালনা করা৷
3. ইমেল বিপণন: সম্ভাব্য লিডের তালিকায় লক্ষ্যযুক্ত ইমেল পাঠানো, তাদের দরকারী তথ্য, প্রচার, বা ব্যবসা সম্পর্কে আপডেটগুলি অফার করে৷
4. সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান (SEO): সার্চ ইঞ্জিনে এর দৃশ্যমানতা উন্নত করতে একটি ওয়েবসাইটের বিষয়বস্তু এবং কাঠামো অপ্টিমাইজ করা, সম্ভাব্য গ্রাহকদের খুঁজে পাওয়া সহজ করে তোলে।
5. পে-পার-ক্লিক অ্যাডভারটাইজিং (PPC): সার্চ ইঞ্জিন এবং সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিতে লক্ষ্যযুক্ত বিজ্ঞাপনগুলি চালানো, যেখানে ব্যবহারকারীরা তাদের বিজ্ঞাপনগুলিতে ক্লিক করলেই ব্যবসাগুলি অর্থ প্রদান করে৷
6. ইনফ্লুয়েন্সার মার্কেটিং: এমন ব্যক্তিদের সাথে সহযোগিতা করা যাদের অনলাইনে শক্তিশালী উপস্থিতি রয়েছে এবং পণ্য বা পরিষেবার প্রচারের জন্য একটি বড় অনুসারী।
7. ওয়েবিনার এবং ইভেন্ট: মূল্যবান তথ্য প্রদান করতে এবং লিডদের যোগাযোগের তথ্য সংগ্রহ করতে অনলাইনে বা ব্যক্তিগত ইভেন্ট, ওয়ার্কশপ বা ওয়েবিনার হোস্ট করা।
8. ল্যান্ডিং পেজ: একটি স্পষ্ট কল টু অ্যাকশন (CTA) সহ নির্দিষ্ট ওয়েব পৃষ্ঠাগুলি ডিজাইন করা যেখানে দর্শকরা মূল্যবান কিছুর বিনিময়ে তাদের যোগাযোগের বিশদ প্রদান করতে পারে, যেমন একটি বিনামূল্যের ই-বুক, ওয়েবিনার নিবন্ধন, বা ডিসকাউন্ট কোড।
9. রেফারেল প্রোগ্রাম: পুরষ্কার বা ডিসকাউন্টের বিনিময়ে বন্ধু এবং পরিবারকে রেফার করতে বিদ্যমান গ্রাহকদের উত্সাহিত করা।
10. কোল্ড আউটরিচ: কোল্ড কলিং, সরাসরি মেইল বা ব্যক্তিগতকৃত ইমেলের মতো পদ্ধতির মাধ্যমে সরাসরি সম্ভাব্য লিডদের সাথে যোগাযোগ করা।
একবার একটি লিড ক্যাপচার করা হলে, ব্যবসাগুলি সাধারণত লিড ম্যানেজমেন্ট সিস্টেম এবং কাস্টমার রিলেশনশিপ ম্যানেজমেন্ট (CRM) সফ্টওয়্যারগুলি বিক্রয় প্রক্রিয়া জুড়ে এই লিডগুলিকে সংগঠিত করতে, ট্র্যাক করতে এবং লালন করতে ব্যবহার করে। চূড়ান্ত লক্ষ্য হল এই লিডগুলিকে অর্থপ্রদানকারী গ্রাহকদের মধ্যে রূপান্তর করা এবং আদর্শভাবে, পুনরাবৃত্তি ব্যবসা এবং ব্র্যান্ড আনুগত্যকে উত্সাহিত করার জন্য তাদের সাথে দীর্ঘমেয়াদী সম্পর্ক স্থাপন করা।
No comments